নামীদামী ইন্টারন্যাশনাল স্মার্টফোন ব্যান্ডগুলো যেখানে হাই বাজেটে হাই কনফিগারেশন স্মার্টফোন দিয়ে বাজার দখলের চেষ্টা করে যাচ্ছে সেখানে দেশীয় স্মার্টফোন কোম্পানি সিম্ফনি যে একেবারেই পিছিয়ে আছে তা কিন্তু মোটেও নয়। কমদামী ম্যাক্সিমাম কনফিগারেশনে স্মার্টফোন ক্রেতাদের হাতে তুলে দিতে নতুন স্মার্টফোন বাজারে আনছে। সম্প্রতি সিম্ফোনি তাদের নতুন স্মার্টফোন Symphony INOVA নামে নতুন একটি মডেল বাজারে ছেড়েছে । যার মূল্য নির্ধারণ করা হয়েছে ৮৩৯০ টাকা।

প্রথমেই চলুন দেখে নিই স্মার্টফোনটির সাথে বক্সে কি কি থাকছে :

এই দামে স্মার্টফোনটির বিল্ড কোয়ালিটি সত্যি অবাক করার মত ছিল। শুধু যে বিল্ড কোয়ালিটির দিক দিয়ে স্মার্টফোনটি এগিয়ে তা কিন্তু নয় , আরও দারুন সব ফিচার অফার করছে স্মার্টফোনটি। সবকিছু মিলিয়ে কেমন হবে ডিভাইসটি তা জানতে হলে পড়তে হবে এই পুরো রিভিউটি।

Build Quality :

স্মার্টফোনটি হাতে নিলে একটি প্রিমিয়াম ফিল পাবেন।

প্রথম দেখাতেই একটু ভেলকী খেলেও খেতে পারেন। কেননা ডিভাইসটি সলিড মেটাল মনে হলেও এটি আসলে প্লাস্টিক বিল্ড। আর এর Backpart টি Glosy Finising দেওয়া হয়েছে।ব্যাকপার্টটিতে glosy finising থাকায় খুব সহজেই আংগুলের ছাপ পড়ে, যা খুব বিরক্তিকর। তাই কিছুটা cheap feel হতে পারে।

তবে এই দামে এর চেয়েও বেশী কিছু expect করা হয়ত ঠিক হবেনা।
স্মার্টফোনটির কর্ণার এবং সাইড প্যানেল কিছুটা Curved করা হয়েছে। আর এজন্যই হাতে সহজেই গ্রিফ পেয়ে যাবেন।

One Hand Operation খুব নরমালি করতে পারবেন। বেশ হালকা স্মার্টফোনটির ওজন মাত্র ১৩৪ গ্রাম। ৫”ইঞ্চি Display ব্যবহার হলেও এর Standard Ratio অনুযায়ী স্মার্টফোনটি দেখতে মোটেও বড় মনে হবেনা।
Front Panel টি 2.5d curved glass দিয়ে আবৃত। আর Top left কর্ণারে আছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা, Front led flash এবং Speaker

আর Bottom Panel এ Capacative touch key দেওয়া হয়েছে।

Right Panel এ Power Button এবং Volume rocker আছে।

আর left panel এ extra একটি button দেওয়া হয়েছে যেটি ব্যবহার করে খুব সহজেই ডিভাইসটি mute এবং unmute করতে পারবেন। ফিচারটি কিছুটা iphone এর মত।

Top panel এ দেওয়া হয়েছে Audio jack Port.

Bottom Panel এ থাকছে usb পোর্ট এবং তার পাশে স্পিকার দেওয়া হয়েছে।

Backpart টি রিমুভেবল। স্মার্টফোনটিতে পাওয়ার ব্যাকআপের জন্য থাকছে 2900mah Removable Battery আরও থাকছে ২টি micro sim card slot এবং sd card slot. স্মার্টফোনটি 4g network সাপোর্ট করে।

Rear Panel এর top corner এর কিছুটা উপরে camera দেওয়া হয়েছে । Symphony INOVA স্মার্টফোনটিতে Rear camera হিসেবে 13mp rear camera দেওয়া হয়েছে। তার পাশেই থাকছে Led Flash.

Build Quality এক কথায় অসাধারণ । তাতে কোন সন্দেহ নেই।

User Interface:

এন্ড্রয়েড ৭.০ নুগ্যাট বেস অপারেটিং সিস্টেম থাকছে স্মার্টফোনটিতে।

যদিও কাস্টম Ui ব্যবহার করা করা হয়েছে স্মার্টফোনটিতে। নটিফিকেশন প্যানেল থেকে শুরু করে সবকিছুই কাস্টমাইজ করা। আর এই ui টি তে কোন app drawer থাকছে না।


Transition যথেষ্ট smooth এবং Fast ছিল । Multitasking বেশ ভালোই কাজ করে। আর Spilit Screen ফিচার ত আছেই।

Symphony INOVA তে Built in ভাবেই Quick touch ফিচার যুক্ত করে হয়েছে। এটি enable করলে screen এ একটি বাটন শো করবে। এখানে প্রায় সব নেভিগেশন বাটনগুলি পেয়ে যাবেন।

এপগুলি ফ্রীজ করার জন্য থাকছে App freezer App টি। তাছাড়াও কিছু theme এবং HD Wallpaper রয়েছে স্মার্টফোনটিকে আরও বেশী কাস্টম লুক দেওয়ার জন্য।

স্নার্টফোনটি OTG সাপোর্টেড। সুতরাও সব ইউএসবি পেরিফেরালগুলি ব্যাবহার করতে পারবেন।

Display:

ডিসপ্লে হিসেবে স্মার্টফোনটিতে ৫ ইঞ্চি ডিস্পলে ব্যাবহার করা হয়েছে, যার স্ক্রী রেজুলেশন ১২৮০ x ৭২০ পিক্সেল। ডিসপ্লেটি মোটামোটি clear এবং Sharp output দেয়।

মাল্টিমিডিয়া এক্সপেরিয়েন্স ভালোই ছিল। স্মার্টফোনটিতে ডুয়েল স্পিকার রয়েছে যা কিছুটা হলেও 3D Sorround সাউন্ড দিবে। যেহেতু সাউন্ড নিয়ে কথা বলছি বিশ্বাস করতে পারেন স্মার্টফোনের সাথে খুব ভাল মানের এবং Qualityfull Headphone দিচ্ছে Symphony. সাউন্ড কোয়ালিটি ইম্পেসিভ ছিল।

Performence:

স্মার্টফোনটির সিস্টমকে ব্যাকআপ দিচ্ছে ১.৩ গিগাহার্জ ৬৪ বিট কোয়াড কোর প্রসেসর। আর জিপিও হিসেবে ব্যাবহার করা হয়েছে Mali 720.

২ জিবি র‍্যামের পাশাপাশি ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকছে স্মার্টফোনটিতে। আর ৬৪ জিবি পর্যন্ত মেমোরি expand করতে পারবেন।

বাজেট অনুযায়ী গেমিং পারফরমেন্স ভালোই ছিল। মিডরেঞ্জের গেমগুলো ভালোভাবেই খেলতে পারবেন। হাইগেমগুলোতে কিছুটা ল্যাগ করতে পারে। তবে সেটা চোখে পড়ার মত নয়।

Camera :

স্মার্টফোনটিতে rear camera হিসেবে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা ব্যাবহার করা হয়েছে। ক্যামেরা Ui টি একেবারে Different. object to object ফোকাস বেশ ভালোই ছিল। বেশ কিছু ফিল্টার মোড রয়েছে। কম আলোতে ক্যামেরাটি ভালোই ক্যাপচার করতে পারে।


৫ মেগাপিক্সেল সেলফী ক্যামেরা দিয়েও দিনের বেলায় বেশ ভালো মানেরই সেল্ফি তুলতে পারবেন।

Battery:

২৯০০ মিলি এম্পায়ার যুক্ত ব্যাটারী ব্যাবহার হলেও বাজেট অনুযায়ী স্মার্টফোনটি স্লীম বলে মনে হয়েছে। স্মার্টফোনটি ৫ থেকে সাড়ে ৫ ঘন্টা পর্যন্ত screen on time পাবেন আর নরমাল ব্যবহারে ১ দিনের মত ব্যাটারী ব্যাকআপ পাবেন।

৮ থেকে সাড়ে ৮ হাজার টাকার মধ্যে কেও যদি স্মার্টফোন কিনতে চান তাহলে Symphony INOVA সেই তালিকায় রাখতে পারেন। বিল্ড কোয়ালিটি, ক্যামেরা এবং বেশ কিছু ফিচার এই দামে স্মার্টফোনটিকে এগিয়ে রাখছে।

স্মার্টফোনটির কিছু খারাপ দিক :

ব্যাটারী আর একটু বেশী হলে খারাপ হত না। আর এই দামে বেশ কিছু কোম্পানি Fingerprint Sensor অফার করছে যেটি Symphony INOVA তে নেই।

চলুন এক নজরে দেখে নিই উল্লেখযোগ্য ফিচারগুলো :

  • Android Noughat 7.0
  • 5″ inch HD ips 2.5D Display
  • camera 13+5mp
  • 2GB Ram, 16GB Rom
  • 2900mah li-ploy Battery
  • 4G Supported
  • Dual Speaker
2123 views 1 Views Today